Monday, July 13, 2020

সত্যিই কি রাশিয়ায় ভ্যাকসিন তৈরী হয়েছে ?


এক একটা খবর এমন দুম করে আসে যে এই হাজারটা ব্রেকিং নিউজের যুগেও পিলে চমকে যায়. যেমন, পরশু দিন হঠাৎ বাংলা হিন্দি ইংরিজি সব চ্যানেল, ফেসবুক, হোয়াটস্যাপ  ইন্টারনেট পোর্টাল সবাই বলতে আরম্ভ করল যে রাশিয়ায় নাকি কোরোনাভাইরাসের বিরুদ্ধে টিকা তৈরী হয়ে গেছে। গত দুদিনে বেশ কয়েকজন আমায় এ ব্যাপারে জিজ্ঞেস ও করেছেন।

খবর-টা আপাত আনন্দদায়ক হলেও বৈজ্ঞানিক দিক থেকে অবিশ্বাস্য। একটা টিকা তৈরীর সময় অনেক সাবধানে অনেক পরীক্ষা নিরীক্ষা করতে হয়, এবং সেগুলি অন্তত ৩টি Phase (পর্যায় ) ভাগ করা থাকে। এবং অত্যন্ত ফাস্ট ট্র্যাক করলেও সেগুলোর বেশ কিছুটা সময় লাগবেই।সোজা করে ভাবুন না - একটা নতুন ভাইরাস। মাত্র ৬ মাস আগে তার অস্তিত্বর কথা আমরা জেনেছি। প্রথমে বিজ্ঞানীরা তাকে স্টাডি করবেন নানা ভাবে, তারপর ঠিক করবেন কিভাবে ভ্যাকসিন তৈরী করলে ফল পাওয়া যাবে, তারপর সেই মালমশলা তৈরী হবে, তারপর ইঁদুর বাঁদরদের ওপর পরীক্ষা হবে ; তারপর কম সংখ্যক স্বেচ্ছা সেবকদের ওপর টেস্ট হবে দেখা হবে ভাল ফল পাওয়া যাচ্ছে কি না, কোন সাইড এফেক্ট বা এলার্জি হচ্ছে কি না; তারপর আরো অনেক মানুষের ওপর টেস্ট করা হবে , সেই সব ফলাফল আসবে সেগুলো বিশ্লেষণ হবে - 'উঠলো বাই ভ্যাকসিন চাই' করলেই হয় না কি ? মামার বাড়ির আবদার?

আর সেই জন্যেই গত সপ্তাহে যখন খবর আসে যে হায়দারাবাদের ভারত বায়োটেক কোম্পানি না কি ১৫ই অগস্টের মধ্যে বাজারে টিকা আনতে যাচ্ছে, তখন সারা দেশের বিজ্ঞানী আর ডাক্তার মহল চিন্তায় পরে গিয়েছিলেন। অনেকে প্রতিবাদও করেছেন, ইন্ডিয়ান একাডেমি অফ সায়েন্স লিখিত আপত্তি জানিয়েছে। আর তাই এবার যখন মিডিয়ায় যখন হুট্ করে রাশিয়ার ভ্যাকসিনের কথা এল সবাই আরো চমকে গেলেন।

আরো কারণ ছিল।  WHO র নিজস্ব লিস্ট আছে যাতে দেখা যায় এখন পৃথিবীর নানা গবেষণাগারে যে ১৪৫টির বেশি করোনা ভ্যাকসিন তৈরির চেষ্টা চলছে সেগুলি পরীক্ষার কোন পর্যায়ে আছে।  এসব তো আর গোপন খবর নয়, বিজ্ঞানীরা এসব জনসমক্ষেই রাখেন। আর সেই লিস্টেই আছে যে মস্কোর গামালেয়া রিসার্চ ইন্সিটিটিউট যে Gam-COVID-Vac ভ্যাকসিন তৈরির চেষ্টা করছেন সেটি phase 1এ আছে।


 তাছাড়া বিখ্যাত বিজ্ঞান লেখক কার্ল জিমার ভ্যাকসিন গবেষণা নিয়ে প্রায়ই নতুন খবর update দিচ্ছেন এবং এক সপ্তাহ আগে তিনিও একই খবর দিয়েছিলে - গামালেয়ার টিকা প্রথম পর্যায়'র কাজ জুন মাসে শুরু হয়েছে। স্বাভাবিক প্রশ্ন - হঠাৎ কি করে ভ্যাকসিন তৈরী হয়ে গেল??? কিছু একটা দাবি করলেই হল??

অনেকেই এ নিয়ে সন্দেহ করেছেন, সোশ্যাল মিডিয়ায় মজা করেছেন। কিন্তু, একটু তলিয়ে দেখলেই দেখা যেত যে রাশিয়ার বিজ্ঞানীরা 'ভ্যাকসিন তৈরী' এমন কোন দাবিই করেননি। কেন করবেন? তাঁদের কি ভীমরতি হয়েছে? পলিটিক্সকে দুমদাম বলে ছাড় পাওয়া যায় (আজকাল বেশিই যায় হয়ত), কিন্তু বিজ্ঞানে যায় না।

তাহলে? আর কি - ভুল রিপোর্টিং! সম্ভবত trpর দৌড়ে ভেরিফাই না করে হড়বড় করে খবর পরিবেশন করতে গেলে যা হয়।

তাহলে ঠিক খবর কি?
 রাশিয়ার ইনস্টিটিউট জানিয়েছে যে তাঁদের phase 1র বেশ গবেষণা শেষ হয়েছে। ৩৮ জন ভলান্টিয়ারের ওপর পরীক্ষামূলক টিকা প্রয়োগ করা হয়েছিল এবং ফলাফল সন্তোষজনক। মূল কথা হচ্ছে phase 1. ওদের রিপোর্ট স্পষ্ট জানাচ্ছে এই পর্যায় ছিল  An open two stage non-randomized Phase 1 study with the participation of healthy volunteers. This clinical trial is an open study of safety, tolerability and immunogenicity of the drug "Gam-COVID-Vac ", ly solution for intramuscular administration, with the participation of healthy volunteers.


শুধু তাই নয়, রিপোর্ট এও পরিষ্কার বলছে যে পরীক্ষা শুরু হয়েছিল ১৮ই জুন (সেটা সব খবর ঠিক বলেছে ) , আর এই পর্যায়ের সব ফলাফল বের করতে ৫ই বা ১৫ই অগস্ট অবধি লাগবে। 


অবশ্য ওই রিপোর্টে এক জায়গায় phase 1 আর phase 2 কথাদুটি পাশাপাশি আছে।  সেটার মানে ঠিক বলতে পারব না, তবে অনেক ক্ষেত্রেই দুটো phaseকে সময় বাঁচাতে জুড়ে দেওয়া হয়।  নতুন কিছু না, বিশেষত করোনা ঠেকাতে প্রায় সবাই এটা করছেন। মনে হয়,  এঁরাও ফলাফল পর্যালোচনা করে সেটা করতে পারেন। 


এই হল বিজ্ঞানীদের কথা।  মিডিয়ায় এই ভুল রিপোর্ট করল কে? 
সম্ভবত রুশ সংস্থা স্পুটনিক নিউজ যে রিপোর্ট করেছিল তাতে ব্যাপারটা অত স্পষ্ট করে বলা নেই।  বিশেষত তার হেডিং বেশি গন্ডগোলে  - এই যে 'Russia's Sechenov University Successfully Completes Trials of World's 1st COVID-19 Vaccine'. বুঝতেই পারছেন, trials যে শুধু phase 1 trial সেটা না লিখেই গন্ডগোলের সূত্রপাত। 


তবে তার পরে এত এত সাংবাদ সংস্থা কেন একটু ডবল চেক না করে লাফালাফি করলেন কে জানে? কোন মানে হয়?!  অবশ্য, এটাও ঠিক এক-দুদিন দেরি হলেও কয়েকজন সাংবাদিক সঠিক রিপোর্ট করেছেন। তাঁদের ধন্যবাদ। 

যাই হোক, মোদ্দা কথা রুশ বিজ্ঞানীরা শুধু phase ১র প্রাথমিক সাফল্যের কথাই বলেছেন। সেটাই বৈজ্ঞানিক সত্য, বাকি সাব বাকওয়াস হয় । প্রচুর চাপ থাকলেও বেশিরভাগ বিজ্ঞানী আজও বিজ্ঞানের নিয়ম মেনেই চলেন। ভ্যাকসিন আসতে সামনের বছর।  

https://www.who.int/publications/m/item/draft-landscape-of-covid-19-candidate-vaccines

https://clinicaltrials.gov/ct2/show/study/NCT04436471?term=vaccine&cond=covid-19&draw=4

https://clinicaltrials.gov/ct2/show/record/NCT04437875?term=vaccine&cond=covid-19&draw=4

https://sputniknews.com/russia/202007121079860277-russias-sechenov-university-successfully-completes-trials-of-worlds-1st-covid-19-vaccine/

https://www.theweek.in/news/world/2020/07/13/did-russian-covid-19-vaccine-complete-clinical-trials-or-phase-i-trials.html

No comments:

Post a Comment

 স্কুল খুলুক, সঙ্গে হাওয়া বাতাস খেলুক ক্লাসঘরে ('এই সময়' সংবাদপত্রে প্রবন্ধ -  ২২শে সেপ্টেম্বর, ২০২১)      সোজাসাপ্টা অপ্রিয়   সত...